হৃদরোগ ও ডায়াবেটিস একত্রে থাকলে সতর্ক থাকুন

74
bdtruenews24.com

হৃদরোগ ও ডায়াবেটিস একত্রে থাকলে অনেকেরই ইনসুলিন গ্রহণ করার প্রয়োজনীয়তা দেখা দেয়। তবে এ ইনসুলিনই বিপজ্জনক হয়ে উঠতে পারে এ ধরনের রোগীদের ক্ষেত্রে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, টাইপ টু ডায়াবেটিসের সঙ্গে করোনারি আর্টারি ডিজিজ হতে পারে অত্যন্ত বিপজ্জনক। এতে সতর্ক না থাকলে এমনকি জীবন সংহারও হতে পারে। সম্প্রতি নতুন এক গবেষণায় এ বিষয়টি জানা গেছে। এতেই গবেষকরা সতর্ক করেছেন, টাইপ টু ডায়াবেটিসের রোগী যারা হাসপাতালে ভর্তি হন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে, তাদের এক চতুর্থাংশেরই পরবর্তী ১৮ মাসের মধ্যে মৃত্যুর সম্ভাবনা থাকে।

এ বিষয়ে ডায়াবেটিস রোগীদের সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। বিশেষ করে বিভিন্ন শারীরিক অনুশীলন ও অন্যান্য উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে না পারলে তা হৃদরোগের মাধ্যমে অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে। গবেষকদের একজন উইলিয়াম বি হোয়াইট। তিনি ইউনিভার্সিটি অব কানেক্টিকাটের গবেষক।

তিনি বলেন, ‘টাইপ টু ডায়াবেটিস ও হৃদরোগের লক্ষণ একত্রে দেখা দিলে অনেক বেশি সতর্ক হওয়া উচিত। বিশেষ করে যেকোনো হৃদরোগজনিত সমস্যাতেই এ রোগ বড় ঝুঁকি তৈরি করতে পারে।’

তিনি আরও জানান, টাইপ টু ডায়াবেটিস থাকলে তা সাধারণ মানুষের হৃদরোগে মৃত্যুর সম্ভাবনা দুই থেকে তিন গুণ বাড়িয়ে দেয়। এটির সঙ্গে স্থূলতা, হাইপারটেনশন ও কোলেস্টেরলের আধিক্য থাকলে তা আরও বিপজ্জনক হয়ে ওঠে। অনেকেই এসব রোগের নিয়ন্ত্রণে নানা ধরনের ওষুধ ব্যবহার করেন। এসব ওষুধের মধ্যে রক্তের শর্করা নিয়ন্ত্রণের ওষুধ অত্যন্ত বিপজ্জনক বলে প্রমাণিত হয়েছে।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ডায়াবেটিস কেয়ার জার্নালে।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...