শিক্ষা খাতে কোনো দুর্নীতি ও অপচয় প্রশ্রয় দেওয়া হবে না: শিক্ষামন্ত্রী

50
bdtruenews24.com

সদ্যবিদায়ী অর্থবছরে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত নির্মাণে গৃহীত সকল উদ্যোগ দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা খাতে কোনো দুর্নীতি ও অপচয় প্রশ্রয় দেওয়া হবে না। দুই টাকার কাজ এক টাকায় করার মানসিকতা নিয়ে কাজ করতে হবে।

শুক্রবার (৩ জুন) শিক্ষা প্রকৌশল অধিদপ্তর আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশন মিলনায়তনে এ কর্মশালার অয়োজন করা হয়। এতে শিক্ষা অধিদপ্তরের মাঠপর্যায়ের প্রকৌশলীরা অংশ নেন। নাহিদ বলেন, ”এবারের বাজেটে শিক্ষাক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে। মনে রাখতে হবে আমরা বাজেটে যে অর্থ বরাদ্দ পাব সেটা জনগণের টাকা, গরিব মানুষের টাকা। এই টাকার যাতে অপচয় না হয়, দুর্নীতি না হয়, সে দিকে সতর্ক থাকতে হবে। এক টাকা দিয়ে দুই টাকার কাজ যাতে করা যায় সেই মনোভাব ধারণ করে কাজ করতে হবে।”

২০১৬-১৭ অর্থবছরের বাজেট হবে গণমুখী ও জনবান্ধব উল্লেখ করে এর মাধ্যমে জণগণের আশার প্রতিফলন ঘটবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। প্রযুক্তিগত শিক্ষার গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, ”দেশ অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে। এ অগ্রগতিকে আরো ত্বরান্বিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি ক্ষেত্রে আমাদের ছেলেমেয়েদের উৎসাহী করতে আমরা সর্বদা প্রস্তুত। বর্তমানে ১৩ শতাংশ শিক্ষার্থী কারিগরি জ্ঞান অর্জন করছে।

অথচ উন্নত রাষ্ট্রগুলোতে এর সংখ্যা ৬০ থেকে ৭০ শতাংশ। এদিক থেকে আমরা অনেক পিছিয়ে আছি।” শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ”দেশের অগ্রগতির অন্যতম মাধ্যম হলো শিক্ষা। আর সে শিক্ষার একমাত্র কারিগর হচ্ছেন শিক্ষকরা। সরকারের মিশন ২০২১ বাস্তবায়নে শিক্ষকদের আরও কঠোর প্ররিশ্রম করতে হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন বলেন, ”শিক্ষার মানোন্নয়নে সরকার কাজ করছে। এবং সে লক্ষ্য বাস্তবায়নে শিক্ষকদেরও গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। একপক্ষ দিয়ে কিছু হবে না। সকলের প্রচেষ্টা লাগবে।”

তিনি চলতি অর্থবছরের অবকাঠামোগত উন্নয়নের সকল কাজ দ্রুত শেষ করতে প্রকৌশলীদের আরও গুরুত্ব দিয়ে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...