রোদে পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়

75
bdtruenews24.com

আপনি কি আপনার মুখ এবং শরীরের অন্য অঙ্গের রোদে পোড়া দাগ নিয়ে চিন্তিত? কিন্তু জানেন কি ঘরোয়া পদ্ধতিতেই এ দাগ দূর করা সম্ভব? আসুন জেনে নেই কিভাবে রোদে পোড়া দাগ দূর করবেন:

গ্রীষ্মকালে তাপমাত্রা অনেক বেড়ে যায়। এ সময় বাইরে গেলে রোদের তাপে ত্বকের ক্ষতি হয়। সূর্যের আল্ট্রা ভায়োলেট রে এর কারণে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়। মুখ ও শরীরে অনেক অঙ্গে রোদের তাপে পুড়ে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়। পোশাকের নিচে ঢাকা এবং উন্মুক্ত অংশের মধ্যে তফাত দেখা যায়।

শরীরের রোদে পোড়া দাগ দূর করণে কিছু কৌশল অবলম্বনের কথা জানিয়েছেন এলিগেঞ্জা স্কিন ও কসমেটিক সার্জারি ক্লিনিকের ডাক্তার  সীমা মালিক-

১. ঠাণ্ডা পানি দিয়ে গোসল করতে হবে।

২. ১/২  কাপ ভিনেগার গোসলের পানিতে মিশিয়ে নিন। তারপর ওই পানি দিয়ে গোসল করে নিন। ভিনেগার আছে এসিড বা অ্যাল্কানিটি যা দাগযুক্ত জায়গা গুলোতে pH এর মাত্রা সামঞ্জস্য ঠিক এবং শরীরকে ঠাণ্ডা করে।

৩. অ্যালোভেরা লোশন ব্যবহার করতে পারেন যা আপনার ত্বককে আদ্র করবে।

৪.একটি পাত্রে শীতল দুধ নিন একটি তোয়ালে দিয়ে ভিজিয়ে দাগযুক্ত স্থানে লাগান। দুধে আছে প্রোটিন যা রোদে পোড়া স্থানের জ্বালা থেকে থেকে আরাম দেয়।

৫. ভিটামিন ই  যুক্ত তেল ব্যবহার করতে পারেন। ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহে চামড়ার র‍্যাশ  দূর করতে সাহায্য করবে। যদি কেউ তেল হাতের কাছে না পান তাহলে  ভিটামিন ই  ক্যাপসুলও খেতে পারেন।

৬. শশাতে আছে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং বেদনানাশক বৈশিষ্ট্য। একটি শশা ধুয়ে নিন এটিকে ভালোভাবে ব্লেন্ড করে আক্রান্ত স্থানে ২০-২৫ মিনিট লাগিয়ে রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. ওটমিল সামান্য পানিতে মিশিয়ে গোসলের আগে পুরো শরীরে ম্যাসাজ করুণ। এতে পোড়া ত্বকের সমস্যার সমাধান হবে।

৮. বাসায় ফিরে আলু ব্লেন্ড করে মুখে লাগান। এতে কালচে ভাব দূর হবে এবং পুড়ে যাওয়ার কারণে ত্বকে যে জ্বালাপোড়া করে সেটিও দূর হবে।

৯. চায়ের পানি ত্বকের পোড়া দাগ দূর করে সহজেই। গরম পানির মধ্যে টি ব্যাগ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার এই পানি ঠাণ্ডা করে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে নিয়মিত এভাবে চায়ের পানি দিয়ে মুখ পরিষ্কার করুন।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...