রেলে বরাদ্দ বেড়েছে ৪২৩৩ কোটি টাকা

41
bdtruenews24.com

দেশের রেলপথ আধুনিকায়ন ও সম্প্রসারণের লক্ষে আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য এ খাতে ১১ হাজার ৯৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তৃতায় দেশের সড়ক ও রেলপথের উন্নয়নে এই বরাদ্দের প্রস্তাব দেন তিনি।

গত ২০১৫-১৬ অর্থবছরে রেলখাতে বাজেট বরাদ্দ রাখা হয়েছিল ৭ হাজার ৭১৭ কোটি টাকা। সেই হিসাবে এবারের বাজেট প্রস্তাবে ৪ হাজার ২৩৩ কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে। গত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটের সংশোধন করে পরবর্তীতে ৭২৬২ কোটি টাকা করা হয়।

বাজেট বক্তব্য থেকে জানা গেছে, ১১ হাজার ৯৫০ কোটি বরাদ্দের মধ্যে উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ১১৫ কোটি টাকা। এর পাশি অনুন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮৩৫ কোটি টাকা।

গত ২০১৫-১৬ অর্থবছরে উন্নয়ন খাতে বরাদ্দ দেওয়া হয়েছিল ৫ হাজার ৬৫০ কোটি টাকা; যা পরবর্তীতে কমিয়ে ৫ হাজার ৪৩০ কোটি টাকা করা হয়।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েকে একটি নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও পরিবেশবান্ধ গণপরিবহনে রূপান্তরের আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। এ লক্ষ্যে ২০১৬-১৭ অর্থবছরে নতুন রেললাইন নির্মাণ, ডাবল লাইনে রূপান্তরকরণ, পুনর্বাসন, নতুন রেলসেতু/আন্ডারপাস/ওভারপাস নির্মাণ, বিভিন্ন স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়ন, যাত্রীবাহী কোচ সংগ্রহ ও পুনর্বাসন করার পরিকল্পনা রয়েছে আমাদের।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: