প্রচ্ছদ খেলা ক্রিকেট

রেকর্ডে ব্যাটসম্যান কোহলিকে পাল্লা দিচ্ছেন সাকিব

47

উইন্ডিজের বিপক্ষে দারুণ শতক হাঁকিয়ে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন সাকিব আল হাসান। বিশ্বকাপে মাহমুদউল্লাহ রিয়াদের পর দ্বিতীয় বাংলাদেশি খেলোয়াড় হিসেবে টানা ২ শতক করার রেকর্ড গড়লেন সাকিব। তিনে ব্যাটিংয়ে আসার পর তার ব্যাটে যেন ছুঁটছে রান ফোয়ারা।

৩ নম্বরে ব্যাট করা ব্যাটসম্যানদের মাঝে বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যান হচ্ছেন ভারতের বিরাট কোহলি। কোহলি শুধু বর্তমানের সেরাই নয় ক্রিকেট ইতিহাসেও অন্যতম সেরা ব্যাটসম্যানদের মাঝে একজন। তাকে ৩ এ টক্কর দেওয়ার মতো ব্যাটিং তার সমসাময়িক প্রতিদ্বন্দ্বীদের মাঝে বাকিরা ততটা ধারাবাহিক ভাবে করতে পারেননি।

তবে গত ১ বছরে সাকিব ৩ এ কমপক্ষে দশ ইনিংস ব্যাট করা ব্যাটসম্যানদের মাঝে বাকিদের ছাপিয়ে কোহলিকে বেশ ভালোই প্রতিদ্বন্দ্বিতা দিয়ে যাচ্ছেন।

শুধু কোহলিকে টক্করই নয়, বর্তমান রেকর্ড বলছে গত ১ বছরে কোহলির তুলনায় কিছুটা এগিয়েও সাকিব তিনে।গত ১ বছরে ( ১৭ জুন ২০১৮ থেকে ১৭ জুন ২০১৯) ওয়ানডেতে তিন নম্বর অবস্থানে কোহলির গড় ৭৫। ২১ ইনিংসে তার রান ১৪২৫। ১৩ ইনিংসে সাকিবের রান ৭৬৩। ৭৬.৩ গড় নিয়ে তিনে সাকিবই সেরা গত ১ বছরে। তৃতীয় স্থানে আছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট, তবে কোহলি ও সাকিবের তুলনায় বেশ পিছিয়ে রুট। ২২ ইনিংসে তার রান ৮৯৫ ও গড় ৫৫.৯৩।

গত দশ বছরে ইংল্যান্ডে শতকের দিক দিয়েও সাকিব অনেকটা এগিয়ে। গত দশ বছরে ওয়ানডেতে ইংল্যান্ডের মাটিতে ওপেনিং পজিশন বাদে বাকি পজিশন গুলোতে বিদেশী খেলোয়াড়দের মাঝে সবচাইতে বেশি ওয়ানডে শতক সাকিবের মোট ৩টি। ২টি করে শতক রয়েছে কেন উইলিয়ামসন, কুমার সাঙ্গাকারা ও রস টেইলরের মতো তারকাদের। ভারতের অধিনায়ক বিরাট কোহলির শতক ১টি।

এখানেই শেষ নয়। আরো অবাক করার রেকর্ড আছে। ইংল্যান্ডের মাটিতে ১২ ওয়ানডেতে সাকিবের ওয়ানডে শতক ৩টি। অপরদিকে ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক ইয়ন মর্গানের ইংল্যান্ডের মাটিতে শতক মাত্র ৪টি ১০৬ ইনিংসে। এই বিশ্বকাপেই হয়তো সাকিবের সুযোগ থাকবে মর্গানের কাতারে যাওয়ায় ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে শতক করার তালিকায়।

আরও পড়ুন   বিশ্বকাপে যাচ্ছেন তাসকিন

বাংলাদেশের পরবর্তী ম্যাচ ২০ই জুন নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

Loading Facebook Comments ...