যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোকে নিরাপত্তা খতিয়ে দেখার পরামর্শ

79
bdtruenews24.com

যুক্তরাষ্ট্রের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সাইবার নিরাপত্তা ব্যবস্থা পুনরায় খতিয়ে দেখতে বলেছে দেশটির ব্যাংক খাত নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির প্রেক্ষিতে এফবিআইর পরামর্শে ইউএস ফেডারেল ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল এক্সামিনেশন কাউন্সিল  এই নির্দেশনা দেয় বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ফেডারেল ফিনান্সিয়াল ইনস্টিটিউশনাল এক্সামিনেশন কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে,  আর্থিক প্রতিষ্ঠানগুলোর উচিত তাদের ঝুঁকি ব্যবস্থাপনার চর্চা, তথ্য-প্রযুক্তির উপর নিয়ন্ত্রণ এবং জালিয়াতি শনাক্তকরণসহ যাছাইকরণ ও প্রতিরোধ ব্যবস্থাপনা পুনরায় খতিয়ে দেখা।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার সরানোর প্রেক্ষাপটে গত দুই সপ্তাহে আগে ব্যাংকগুলোকে সম্ভাব্য সাইবার হামলার চিহ্ন খতিয়ে দেখতে ওই পরামর্শ দিয়েছিল এফবিআই।

উল্লেখ, গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ব্যাংক থেকে বাংলাদেশের রিজার্ভের ওই অর্থ ফিলিপিন্সে সরানোর পর এফবিআই, ফিলিপিন্সের মুদ্রা পাচার প্রতিরোধ সংস্থা এবং বাংলাদেশের সিআইডিসহ বেশ কয়েকটি দেশের তদন্তকারী সংস্থা ইস্যুটি নিয়ে কাজ করে যাচ্ছে।

গত মার্চ মাসে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে রিজার্ভের অর্থ চুরির ঘটনা তদন্ত করতে  সিআইডির সঙ্গে বৈঠকে বসেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

পরে তদন্তকারী এই প্রতিষ্ঠানটি জানায়, ম্যাসেজিং সিস্টেমে দুর্বলতাগুলো দেখার দায়িত্ব সুইফটের। কিন্তু এই দায়িত্ব সঠিকভাবে পালন করেনি সুইফট কর্তৃপক্ষ। হ্যাকাররা সুইফট প্ল্যাটফর্ম ব্যবহার করেই অর্থ চুরি করে।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: