মাহবুব তালুকদার বিএনপির এজেন্ডা বাস্তবায়য়েন জন্য উঠেপড়ে লেগেছেন

45
মাহবুব তালুকদার বিএনপির এজেন্ডা বাস্তবায়য়েন জন্য উঠেপড়ে লেগেছেন
ছবি সংগৃহীত

একাদশ জাতীয় নির্বাচনের আর বেশিদিন বাকি নেই। নির্বাচনকে সামনে রেখে গতকাল সোমবার নির্বাচন কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠক থেকে আবারও নোট অব ডিসেন্ট দিয়ে বেরিয়ে গেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এ ঘটনা থেকে প্রতীয়মান হয়, নির্বাচন যতই এগিয়ে আসছে ততই দ্বিধা-বিভক্ত হয়ে পড়ছে নির্বাচন কমিশন।

বৈঠক থেকে বেরিয়ে গিয়ে নির্বাচন কেন্দ্রিক পাঁচ দফা দাবিও উত্থাপন করেছেন মাহবুব তালুকদার। এসব দাবির মধ্যে ভোটে সেনাবাহিনী মোতায়েন, অংশগ্রহণমূলক নির্বাচন, নির্বাচনে নিরপেক্ষতা, ইসির সক্ষমতা বৃদ্ধি, সরকারের সাথে সংলাপের মতো বিষয়গুলো অন্তর্ভূক্ত করা হয়েছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বিএনপির এজেন্ডা বাস্তবায়য়েন জন্য উঠেপড়ে লেগেছেন। কারণ গতকাল তিনি যে দফাগুলো দিয়েছেন তার সবই বিএনপি ও যুক্তফ্রন্টের ৭ দফা দাবির অনুকরণে।

এছাড়া অনুসন্ধানে দেখা গেছে, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সঙ্গে বিএনপির একাধিক নেতার বিভিন্ন বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। অথচ নির্বাচন কমিশনার একটি সাংবিধানিক পদ। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার সময় তিনি অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের লক্ষ্যে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করার শপথ নেন।

সব দলের উর্ধ্বে উঠে দায়িত্ব পালন করাই একজন নির্বাচন কমিশনারের কাজ। কিন্তু দেখা যাচ্ছে, আসন্ন জাতীয় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য প্রথম থেকেই যেন একটি মিশন নিয়ে নেমেছেন মাহবুব তালুকদার। ফলে নির্বাচনের আগেই নির্বাচন নিয়ে নানা রকম সন্দেহ ও অবিশ্বাস দানা বেঁধে উঠছে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার স্পষ্টতই বিএনপির পক্ষে ব্যক্তি হিসেবে অবস্থান গ্রহণ করেছেন। নির্বাচন নিয়ে যাতে অনিশ্চয়তা তৈরি হয় সেটাই তারঁ মূল লক্ষ্য বলে মাহবুব তালুকদারের কর্মকাণ্ডে প্রতীয়মান হচ্ছে।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...