মানিকগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত

157
bdtruenews24.com

মানিকগঞ্জ হতে নজরুল ইসলাম: ‘বন্য প্রাণী ও পরিবেশ বাঁচায় প্রকৃতি, বাঁচায় দেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক, পালক, স্টেপ ও পাসা-এর যৌথ আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস।

বারসিক শহর কার্যালয় হতে স্লোগানমুখর একটি র‌্যালি নিয়ে পেস ক্লাব চত্বরে ঘন্টাব্যাপী মানববন্ধনে বিশিষ্ট পরিবেশবাদী আন্দোলনের নেতা ঘাতক দালাল নির্মুল কমিটি জেলা শাখার সভাপতি মুক্তিযোদ্ধা এ্যাড. দীপক ঘোষের সভাপতিত্বে বক্তব্য রাখেন বারসিক-এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়।

তিনি বলেন, আমরা এতক্ষণ যে স্লোগান ধরলাম, সেটি হৃদয়ে ধারন করতে হবে। আমরা স্লোগান ধরেছি, ‘গাছের পাতা ছিড়ব না পাখির বাসা ভাঙবো না’, ‘আমার নদী আমার মা, ধ্বংস হতে দেব না’, ‘গাছপালা নদী-নালা রক্ষা কর, করতে হবে’ ইত্যাদি। এগুলো অবশ্যই হৃদয় হতে বলেছি আমরা। যদি পরিবেশকে রক্ষা করি, তাহলেই আগামী প্রজন্ম ভাল থাকতে পারবে।

কথা বলেন, স্টেপ-এর নির্বাহী প্রধান সঞ্জয় সরকার। তিনি বলেন, মানিকগঞ্জ ধলেশ্বরী নদীর তীরে অবস্থিত কিন্তু আজ ধলেশ্বরী বিপদাপন্ন মানে আমরা আজ হুমকীর মুখে। এখনই উপযুক্ত সময় ধলেশ্বরীকে বাঁচানোর।

কথা বলেন, পাসা-এর নির্বাহী পরিচালন মো. ফরিদ খান। তিনি বলেন, আমরা পরিবেশ প্রতিবেশ নিয়ে যতই কাজ করি না কেন, যদি সত্যিকারে রাজনৈতিক সচেতনতা গড়ে না ওঠে, রাজনীতিবিদরা যদি তাদের আচরণ পরিবর্তন না করে, তাহলে পরিবেশের পরিবর্তন হবে না এবং দেশের পরিবর্তন হবে না। তাই আসুন আজকের পরিবেশ দিবসে আমরা এক কাতারে দেশের জন্য কথা বলি। 2016-06-05_191133অনুষ্ঠান পরিচালনা করেন জেলা কৃষক সমিতির সাধারন সম্পাদক মো. নজরুল ইসলাম। সভাপতি বক্তব্যে বলেন, আজকে যেভাবে সরকারি আমলা দলের নেতা কর্মীরা, পুঁজিপতিরা পরিবেশের কোন নিয়ম কানুন না মেনেই কল-কারখানা করছে, পুঁজির পাহাড় গড়ছে আর ক্ষতির সম্মুখিন হচ্ছে সাধারণ জনগণ। এটি হতে পারে না, জনগন এখন জবাব দিতে জানে। জনগন এখন জাগতে শিখেছে। সাবধান থাকেন সরকার। বিরোধিদলসহ সকল মত-পথের মানুষেকে প্রাণ-প্রকৃতি, প্রতিবেশ রক্ষায় এক কাতারে আসতে হবে, আজকের মানববন্ধনে এই আহবান জানাই।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: