‘ভারতে ৩ লাখ শিশু ভিক্ষা করতে বাধ্য হয়’

149
bdtruenews24.com

ভারতে প্রতিদিন কমপক্ষে ৩ লাখ শিশুকে টেনেহিঁচড়ে, মেরে ও বল প্রয়োগ করে ভিক্ষা করতে বাধ্য করেন মানবপাচারকারীর একাধিক চক্র। এ করেই চক্রগুলো প্রতিদিন লাখ লাখ রুপি হাতিয়ে নিচ্ছেন। দেশটির পুলিশ ও মানবপাচার বিশেষজ্ঞের অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে।

ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের মতে, প্রতি বছর ভারতে ৪০ হাজার শিশু অপহৃত হয়। এর মধ্যে ১১ হাজার শিশু নিখোঁজ থাকে।

মানবপাচার নিয়ে কাজ করা স্বাধীন প্রকল্প ভারতের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অনিতা কানাইয়া বলেন, মানবপাচারের শিকার হয়ে কোনো শিশু ভিক্ষা করে তা পুলিশের ধারণাতেই নেই। রাস্তায় কোনো শিশুকে ভিক্ষা করতে দেখলে তারা মনে করে ওই শিশুটি অভাবী পরিবারের সন্তান। পরিবারের অনটনের কারণেই শিশুটি ভিক্ষা করছে।কিন্তু ভিক্ষা করা ৫০ শিশুকে প্রশ্ন করে জানা গেছে তাদের মধ্যে ১০ জনই মানবপাচারের শিকার।

অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, অনেক সময় মানবপাচারকারীরা শিশুদের পঙ্গু করে বা পুড়িয়ে দেয়। যাতে তারা মানুষের কাছ থেকে অধিক সহানুভূতি পায় ও বেশি পয়সা রোজগার করতে পারে। অসহায় এসব শিশুদের উপার্জিত অর্থ চলে যায় মানবপাচারকারীদের হাতে। অনেক শিশুই আবার নেশাজাতীয় দ্রব্য কিনতে তা ব্যবহার করেন।

পুলিশ বলছে, ভিক্ষাটা এখন মৌসুমভিত্তিক হয়ে গেছে। বেঙ্গালুরুর মতো বড় বড় শহরে রাস্তায় উৎসবের আগে অথবা প্রাকৃতিক বিপর্যয়ের পরে শিশুদের বেশি ঘুরতে দেখা যায়। তবে তারা কে কোন পরিস্থিতির শিকার হয়ে ভিক্ষা করেন তা সুপষ্ট নয়।

এজন্য এ বিষয়ে আরও সচেতন হতে আইন প্রয়োগকারী সংস্থাকে আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: