বালি সরিয়ে মিলল আড়াই হাজার বছর আগেকার ইতিহাস!

155
bdtruenews24.com

বালির পর বালির চাদর। বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে সেই বালির চাদর। আর সেই সুবিস্তীর্ণ বালির চাদরের তলায় মুখ লুকিয়ে রয়েছে সুপ্রাচীন একটি সৌধ। আড়াই হাজার বছর আগেকার। দক্ষিণ জর্ডানের পেট্রায় মাটির তলায় লুকিয়ে থাকা ওই সৌধের হদিশ মিলেছে সম্প্রতি।

পেট্রার ওই এলাকাটি রাষ্ট্রপুঞ্জের ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর মধ্যেই পড়ে। একেবারে হালে জার্নাল ‘আমেরিকান স্কুল্‌স অফ ওরিয়েন্টাল রিসার্চ’-এ প্রকাশিত ওই গবেষণাপত্রে জানানো হয়েছে, কৃত্রিম উপগ্রহ ও ড্রোন থেকে তোলা ছবি ও প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমেই খ্রিস্টের জন্মের আগে চতুর্থ শতকে নির্মিত ওই সৌধটির হদিশ মিলেছে।

তখনকার জর্ডনে সেটা নেবাতিয়ান রাজত্বের সময়। সেই সময় নেবাতিয়ান সভ্যতার বিস্তার ছিল জর্ডন, ইরাক থেকে শুরু করে লেবানন ও সিরিয়া পর্যন্ত। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, পেট্রায় যে এলাকায় ওই সুপ্রাচীন সৌধের হদিশ মিলেছে, সেটি লম্বায় একটা অলিম্পিকের সুইমিং পুলের মতো। আর চওড়ায় সোটা তার প্রায় দ্বিগুণ। বেলেপাথর দিয়ে বানানো ওই সৌধটি নেবাতিয়ান রাজত্বে একটি রাজকোষ ছিল বলেই মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা।

2016-06-12_012416

যে গবেষকদল ওই সুপ্রাচীন সৌধটি আবিষ্কার করেছেন, তাদের নেতৃত্বে রয়েছেন বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক সারা পার্কাক ও ‘কাউন্সিল অফ আমেরিকান ওভারসিজ রিসার্চ সেন্টার’-এর কার্যনির্বাহী অধিকর্তা ক্রিস্টোফার টাট্‌ল। সূত্র: আনন্দবাজার

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...