প্যান্ট থেকেই মোবাইল চার্জ!

90

গহীন জঙ্গলে গিয়ে বা প্রত্যন্ত কোনো এলাকায় গিয়ে চার্জ শেষ হয়ে গেছে আপনার ইলেকট্রিকস ডিভাইসের? ফোনের চার্জ শেষ, নেই কথা বলার সুযোগ। টর্চের চার্জ নেই, রাতের ঘুটঘুটে অন্ধকারে পথের দিশা পাচ্ছেন না! চিন্তায় আর ভয়ে মাথা কাজ করছে না?

না আর দুঃশ্চিন্তা নেই। এখন থেকে  স্মার্টফোন বা এই জাতীয় ছোটখাটো ডিভাইসে চার্জ দেওয়া যাবে ‘স্মার্টপ্যান্ট’ থেকেই। কথা অবাক শোনালেও শতভাগ সত্যি। সম্প্রতি মার্কিন মেরিন সেনাদের জন্য এমনই এক বিশেষ প্যান্ট তৈরি করেছেন প্রযুক্তিবিদেরা।

সম্প্রতি ডেইলি মেইল অনলাইনের এক খবরে দাবি করা হয়েছে, মার্কিন বিজ্ঞানীরা তৈরি করেছেন এমনই একটি প্যান্ট যা পড়ে হাঁটলে উৎপন্ন হবে বিদ্যুৎ। যে বিদ্যুৎ দিয়ে চারচারটি স্মার্টফোনে ফুল চার্জ দেওয়া যাবে! বিদ্যুৎ উৎপাদনে সক্ষম এই প্যান্টির নাম দেওয়া হয়েছে ‘পাওয়ার ওয়াক।

প্যান্টের প্রস্তুতকারক বায়োনিক পাওয়ারের বরাত দিয়ে মেইলের খবরে বলা হয়েছে, প্যান্টটি পড়ে এক ঘণ্টা হাঁটলে উৎপন্ন প্রায় ১০ থেকে ১২ ওয়াট বিদ্যুৎ। ফলে কোনো প্রত্যন্ত জায়গায় অভিযানে গেলে সৈন্যদের ভারি ব্যাটারি বহনের ঝামেলা থেকে মুক্তি মিলবে।

এ বিষয়ে মার্কিন মেরিন সেনাদের পক্ষ থেকে বলা হয়েছে, প্যান্টটির মাধ্যমে প্রায় ৭২ ঘণ্টা  বিদ্যুতের যোগান পাওয়া যাবে।তবে নতুন এই বিদ্যুৎ উৎপাদী প্যান্টের ব্যবহারির উৎপাদন এখনও শুরু হয়নি। আসছে ২০১৭ সালের মধ্যেই এটি ব্যবহার করতে পারবেন মেরিন সেনারা। আর বাণিজ্যিকভাবে বাজারে আসতে সময় লেগে যাবে আরও কয়েক বছর।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...