নবায়নযোগ্য জ্বালানিতে নগরের দরিদ্র জনগোষ্ঠীর প্রবেশাধিকার বিষয়ক জনসংলাপ

129
bdtruenews24.com

মানিকগঞ্জ হতে নজরুল ইসলাম: আমার নগর আমার দায়, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াই, পরিবেশের ভারসাম্য রক্ষা করি, বর্জ্রকে শক্তিতে রূপান্তর করি- বিভিন্ন স্লোগানকে সামনে রেখে বেসরকারি গবেষণাধর্মী প্রতিষ্ঠান বারসিক-এর আয়োজনে মানিকগঞ্জ পৌরসভার সাথে জনসংলাপের আয়োজন করে।

সংলাপ ও মতবিনিময় সভায় বিশিষ্ট পরিবেশবাদী আন্দোলনের নেতা বীর মুক্তিযোদ্ধা এ্যাড. দীপক ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা গাজী কামরুল হুদা সেলিম।

তিনি বলেন, আমি নির্বাচনে একটি ইশতেহার ঘোষণা করেছি, সেখানে নগরের উন্নয়নের একটি রপরেখা দেয়া আছে। আমি সেটি ধরে অগ্রসর হচ্ছি। আজকে নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে আলোচনা যুগোপযোগী। সারা দুনিয়াতে জ্বালানি সংকট চলছে, পৃথিবীর বিভিন্ন দেশ বিকল্প জ্বালানির ব্যবহার বৃদ্বি করছে। আমরাও শুরু করেছি, তেমন এগুতে পারিনি পরিকল্পনার অভাবে। মানিকগঞ্জ পৌরসভার ভবন সোলার হোম সিস্টেম ব্যবহারের উপযোগী আমরা এখনো শুরু করতে পারিনি, আমরা তাড়াতাড়ি শুরু করব। পৌরসভায় রাস্তায় প্রায় ৪০০০ বাতি লাগে, আমরা সেটি পর্যাক্রমে সোলার হোম সিস্টেমে নিয়ে আসব। এ বিষয়ে ইতোমধ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বর্জ্রকে কিভাবে শক্তিতে রূপান্তর করা যায়, সেটি একটি পরিকল্পনার বিষয় প্রযুক্তি ব্যবহারের বিষয়। এ বিষয়ে আমরা এনজিও সহ দক্ষ ব্যক্তিদের পরামর্শ চাই। অবশ্যই বজ্য্রকে শক্তিতে রূপান্তরের কাজ করতে হবে।

অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ নান্নু বলেন, এ যাবত পৌরসভার যত বিল্ডিং হয়েছে, একটিও পরিকল্পনামাফিক হয় নি। সেখানে নেই প্রয়োজনীয় রাস্তা, সোলার প্যানেল ব্যবহারের স্থান, গাড়ি পার্কিং-এর ব্যাবস্থা এবং নেই বিল্ডিং কোড। আগামীতে আর কোন বিল্ডিং যেন বিধিবহিভুত না হয়, অবশ্যই সেটি পরিবেশ বান্ধব হওয়া উচিত। নগরের দরিদ্র জনগোষ্ঠীকে কিভাবে নবায়নযোগ্য জ্বালানিতে প্রবেশাধিকার নিশ্চিত করা যায় সে বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বারসিক সহযোগী গবেষক মো. নজরুল ইসলাম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। এ ছাড়াও উপস্থিত ছিলেন পৌরসভার সাবেক কমিশনার ইকবাল খান, তারুণ্যের আলো যুব সংগঠনের জেলা আহবায়ক মো. আতিকুর রহমান প্রমুখ।
বক্তারা মানিকগঞ্জ পৌরসভাকে একটি আধুনিক পৌরসভা গঠনের জন্য সাশ্রয়ী জ্বালানি ব্যবহার, নগরের বর্জ্য নিদিষ্ট স্থানে ফেলা, নগরের খাল সচল রাখা, শিশু পার্ক পুনঃসস্কারসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: