দুর্ঘটনায় অকৃতিম বন্ধু গৌরনদী ফায়ার সার্ভিস কর্মীরা

166
bdtruenews24.com

বিশ্বজিত সরকার বিপ্লব, গৌরনদী (বরিশাল) সংবাদদাতা: বরিশালের গৌরনদী ফায়ার সার্ভিসের কর্মিরা ঢাকা-বরিশাল মহাসড়কের অতন্ত্র প্রহরী। তারা সদাজাগ্রত। আগুনের দূর্ঘটনা ছাড়াও তারা সর্বদা অতিরিক্ত দায়িত্ব পালন করে যাচ্ছেন। তাদের কর্মতৎপরতায় এলাকার মানুষ খুশি।

ঢাকা–বরিশাল মহা-সড়কের গৌরনদী ফায়ার সার্ভিসের এলাকাধীন কোথায়ও দূর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে প্রথমেই যারা হাজির হন তারা আর কেউ নয়, গৌরনদী ফায়ার সার্ভিসের কর্মিরা। তারা দূর্ঘটনা কবলিত মানুষের অকৃত্রিম বন্ধু। গত দুই মাসে তারা ১৩টি দূর্ঘটনা কবলিত হতাহত মানুষকে উদ্ধার তৎপরতা চালান এবং চিকিৎসার জন্য দ্রুত পৌঁছে দেন হাসপাতালে।

গৌরনদী ফায়ার সার্ভিস, প্রত্যক্ষদর্শী ও সুবিধাভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সস্প্রতি সময়ে ফায়ার সার্ভিসের কর্মিরা যতগুলো উদ্ধার তৎপরতা পরিচালনা করেন তার মধ্যে সবচেয়ে ঝুকিপূর্ণ ছিল গত ৪ জুন (২০১৬) ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার মাহিলাড়ার বাজারের দক্ষিণ পাশে ট্রাক দূর্ঘটনা। দুর্ঘটনার সংবাদ শুনার সঙ্গে সঙ্গে আনুমানিক সময় সকাল ৭টার গৌরনদী ফায়ার সাভির্স কর্মিরা ছুটে যান দূর্ঘটনা স্থলে। এ সময় বরিশাল থেকে ঢাকা গামী ট্রাক চট্র-মেট্রো-ট-১১-৩৫-১১ বেপরোয়া চালিয়ে নিয়ন্ত্রন হারিয়ে দুই পথচারিকে গাছের সাথে চাপা দেয় এতে ঘটনা স্থলেই দুই জন মারা যায় এবং কয়েকজন আহত হন।

গৌরনদী ফায়ার সাভির্স কর্মিরা জীবনের ঝুঁকি নিয়ে দুমরে মুচড়ে যাওয়া ট্রাকের ভিতর টুকে ট্রাক ড্রাইভারকে ও আহতদের উদ্ধার করেন।

ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার অধীর চন্দ্র হাওলাদার জানান, দ্রুত ঘটনা স্থলে গিয়ে ফায়ার সার্ভিসের কর্মিরা আহতদের উদ্ধার করে নিকটতম গৌরনদী উপজেলা হাসপাতালে পৌছান এবং ট্রাকও গাছের সাথে আটকে থাকা নিহতদের লাশ বের করেন। শুধু তাই নয় ট্রাক ড্রাইভার লতিফ আটকা পরে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিল। এ সময় চালকসহ আহতদের উদ্ধারে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হাইড্রোলিক স্পেডার দিয়ে ৩০ মিনিট চেষ্টা চালিয়ে জীবিত উদ্ধার করেন।

এ উদ্ধার তৎপরতায় অংশ নেন ফায়ার সার্ভিস কর্মি ফায়ারম্যান মো. আরিফুর রহমান (পিএন-৭৯১৯), ফায়ারম্যান কামরুজাজামান (পিএন-২০৮৫), ফায়ারম্যান হাফিজুর রহমান (পিএন-৭৯১৬), ফায়ারম্যান বিশজিৎ হাওলাদার (পিএন-৭৬০১), মেহেদী হাসান, সহিদুল ইসলাম।

এই শ্বাসরুদ্ধকর উদ্ধার তৎপরতায় অংশ নেওয়া ফায়ারম্যানরা বলেন, আমরা জীবনের ঝুঁকি নিয়ে সাহসিকতার সঙ্গে হাইড্রলিক স্পেডার দিয়ে কাজটি করায় আহত চালকসহ দুইজনকে জীবিত অবস্থায় উদ্ধার করতে পারায় আমরা আনন্দিত।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: