জেলিফিশের ভেতর থাকা জ্যান্ত মাছ!

88
bdtruenews24.com

স্বচ্ছ জেলিফিশ প্রায়ই সাগরে দেখা যায়। সাগরে তেমনই একটি জেলিফিশের ছবি তুলতে গিয়েছিলেন অস্ট্রেলিয়ান দুই ফটোগ্রাফার। এ সময়েই তারা স্বচ্ছ জেলিফিশটির ভেতর অস্বাভাবিক কোনো দৃশ্য দেখতে পান। বিষয়টি পরিষ্কার করে বুঝতে গিয়ে তারা আবিষ্কার করেন অদ্ভুত এক বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

গত ডিসেম্বর মাসের ঘটনা। অস্ট্রেলিয়ান ফটোগ্রাফার টিম স্যামুয়েল ও ফ্র্যানি প্লামরিজ অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের বায়রন বে এলাকায় সাগরে ছবি তোলার জন্য নেমেছিলেন। এ সময়ই তারা অদ্ভুত এক দৃশ্য দেখতে পান। ফটোগ্রাফার স্যামুয়েলের চোখে এ অদ্ভুত দৃশ্যটি সর্বপ্রথম ধরা পড়ে।

সে জেলিফিশ ও মাছের ছবি তুলে পরবর্তীতে তিনি তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। পরবর্তীতে ডিসকভার ওশেন জেলিফিশে বন্দি মাছটির ছবি প্রকাশ করে। এরপর ছবিটি অনলাইনে ভাইরাল হয়ে যায়। অসংখ্য ব্যবহারকারী এ ছবিটি পুনরায় পোস্ট করেন। সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটেও ছবিটি খুবই জনপ্রিয় হয়ে ওঠে।

এ ছবিটি বিষয়ে স্যামুয়েল ইন্সটাগ্রামে লিখেছেন, ‘সকালে ঘুম থেকে উঠে আমার ফোন দেখে অবাক হয়ে গিয়েছি। আমার একটি ছবি এতবার রিপোস্ট হবে, তা ভাবতেও পারিনি।’ স্যামুয়েল আরও জানিয়েছেন, এ ছবিটি এতখানি আগ্রহ সৃষ্টি করবে তা সত্যিই আশ্চর্যজনক বিষয়। স্যামুয়েলই শুধু নন, মাছটির এ দশা দেখে বহু মানুষই অবাক হয়েছেন। মাছটির দেহ জেলিফিশের ভেতরে থাকলেও লেজটির একাংশ বাইরেই ছিল বলে প্রতীয়মান হয়। আর এ কারণে মাছটি কষ্ট করে সাঁতার কাটতে পারছিল। তবে কিভাবে মাছটি জেলিফিশটির দেহের ভেতর ঢুকেছিল তা পরিষ্কার নয়।

13522401-fish-in-jellyfish.adapt_

কিন্তু মাছটি কিভাবে জেলিফিশের পেটের ভেতর গেল? জেলিফিশটি কি মাছটিকে গিলে ফেলেছিল? নাকি মাছটি নিজেই সেখানে প্রবেশ করেছে? এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রব কনডন বলেন, জেলিফিশ দেহের অধিকাংশটাই পানিতে স্বচ্ছ অবস্থায় থাকে। আর এ প্রাণীটির কার্যক্রমও বেশ রহস্যময়। সম্ভবত এ বিষয়টি খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। জেলিফিশের দেহের ‘জেলি’ খেতে মাছেরা পছন্দ করে। আর এটি সে কারণেই ঘটেছিল বলে ধারণা করা যায়।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...