জমিয়ে আলাপ করতে কয়েকটি উপায়

71
bdtruenews24.com

আবেগ প্রকাশ করুন

গবেষণা বলছে, আলাপচারিতার সময় আবেগের প্রকাশ ঘটলে আন্তরিকতা বৃদ্ধি পায়। তাই যার সঙ্গেই আলোচনায় বসুন না কেন, আবেগ প্রকাশে কার্পণ্য করবেন না। একজন শ্রোতা হিসেবে আপনারও উচিত বক্তার আবেগের প্রতি শ্রদ্ধা দেখানো।

মিল খুঁজে বের করুন

দুজন মানুষ কথা বললে তাদের মধ্যে অনেক বিষয়ে সাদৃশ্য থাকতে বাধ্য। আলোচনা জমিয়ে তুলতে সেসব সাদৃশ্য খুঁজে বের করতে হবে। এতে আন্তরিকতাও বাড়ে। মনোবিজ্ঞান বলছে, যারা আমাদের মতো তাদের আমরা কাছের মানুষ বলেই ধরে নিই।

মন হতে হবে খোলা

যারা খোলামনের মানুষ, তাদের সঙ্গে মেশার আগ্রহ জন্মায় অন্যদের মধ্যে। তাই কথা বলার সময় খুব বেশি প্রয়োজন না হলে কোনো কথা আড়াল করা ঠিক না। এতে আপনার সংকীর্ণ মানসিকতার পরিচয় ফুটে উঠবে।

গ্রহণযোগ্য করে তুলন

যার সঙ্গে কথা বলছেন সে আপনাকে নিরাপদ বা গ্রহণযোগ্য ভাবছে কি না—এ প্রশ্ন খুবই গুরুত্বপূর্ণ। কারণ নিরাপদ মনে না করলে কেউ আপনার সঙ্গে দিল খুলে কথা বলবে না।

নিজের খবরাদি জানান

আপনার জীবনে সম্প্রতি কী কী ঘটেছে, তা প্রকাশ করুন। বিশেষজ্ঞরা বলছেন, আলাপ জমিয়ে তোলার জন্য এটি খুবই কার্যকরী কৌশল। এতে অন্যরাও নিজের খবর দিতে আগ্রহী হয়ে ওঠে।

প্রশ্ন ছুড়ে দিতে হবে

বিশেষজ্ঞদের মতে, কাউকে কথায় মগ্ন করতে হলে নতুন নতুন প্রসঙ্গ টানতে হবে। নতুন কোনো বিষয়ে প্রশ্ন করতে হবে। একটি বিষয়ে বেশিক্ষণ আলাপ জমে না। -বিজনেস ইনসাইডার অবলম্বনে

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...