চীনের মুসলমানরা রোজা পালন করছেন

133
bdtruenews24.com

বিশ্বের নানা দেশের মুসলমানদের মতো চীনের মুসলমানরাও এ বছর পবিত্র রমজান মাস পালন করছেন। চীনে রোজা পালন শুরু হয়েছে ৬ জুন, চলবে আগামী ৬ জুলাই পর্যন্ত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে চীনা সংবাদ সংস্থা সিনহুয়া।

মুসলমানরা রমজান মাসকে সংযমের মাস হিসেবে গণ্য করেন। ইসলামের গুরুত্বপূর্ণ এ মাসে সূর্যোদয়ের আগ থেকে সূর্যাস্ত পর্যন্ত দিনের বেলায় খাওয়া ও কিছু কর্মকাণ্ড বন্ধ রাখতে হয় মুসলমানদের। চীনের ধর্মীয় সংখ্যালঘু মুসলমানরা এ বছরও রোজা রাখার মধ্য দিয়ে পবিত্র এ মাসটি পালন করছেন। চীনের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা হুই, উইগুর, কাজাক, উজবেক, তাজিক ও কিরগিজ মুসলমানরা এবার রোজা পালন করছেন। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াং এলাকায় প্রচুর মুসলমানের বাস। সে এলাকায় ২৪ হাজার মসজিদ রয়েছে। মসজিদগুলোতে নামাজ পড়েন প্রায় এক কোটি ৩০ লাখ মুসলমান। রবিবার সরকারি কর্মকর্তারা স্থানীয় জিনজিয়াং ইসলামিক ইন্সটিটিউট পরিদর্শন করেন।

চীনা কমিউনিস্ট পার্টির রিজিওনাল কমিটির সেক্রেটারি রমজান উপলক্ষে বিভিন্ন জাতিগোষ্ঠীর মুসলমানদের অভিনন্দন জানিয়েছেন। চীনে প্রায় দুই কোটি মুসলমান রয়েছেন। বিভিন্ন রাজ্যের নগর ও গ্রামে এবার তারা রমজান উদযাপন করছেন। এসব শহরের মধ্যে রয়েছে গানসু, নিনশিয়া ও বেইজিং।

2016-06-08_162032

রমজান পালন বিষয়ে গানসু প্রভিন্সের রাজধানী লানঝুর একজন ইমাম ঝাং হেং বলেন, ‘এখানকার মুসলমানেরা রোজা রেখে এবং ধর্মীয় বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়ে স্বাভাবিকভাবেই রোজা উদযাপন করেন।’ গানসু প্রভিন্সের ধর্ম বিষয়ক দপ্তরের কর্মকর্তা শিয়াও ইওচান জানান, মুসলমানদের এ প্রভিন্সে রোজা রাখার সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। এ বিষয়টি নিশ্চিত করার জন্য রমজান মাসে বিভিন্ন সরকারি কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে, যারা নিয়মিত বিভিন্ন স্থান পরিদর্শন করে সবকিছু সুষ্ঠুভাবে সম্পন্ন করছেন

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: