ক্রিকেটের ৫ রেকর্ড, যা জায়গা পেয়েছে গিনেস বুকে

88
bdtruenews24.com

ক্রিকেট এমন একটা খেলা যেখানে প্রতিদিনই রেকর্ড ভাঙে, আবার নতুন রেকর্ড গড়ে। কিন্তু এমনও কিছু রেকর্ড রয়েছে, যেগুলো অন্যদের থেকে একেবারেই অনন্য। স্থান পেয়েছে গিনেস বুকের পাতায়। চলুন, একনজরে দেখে নেওয়া যাক সেইসব রেকর্ডগুলো।

সবথেকে দামী ক্রিকেট ব্যাট

২০১১ বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনি যে ব্যাট দিয়ে খেলেছিলেন, সেই ব্যাটটি নিলামে তোলা হয়েছিল। গ্লোবাল শেয়ার অ্যান্ড সিকিউরিটি লিমিটেড ১,৬১,২৯৫ মার্কিন ডলারের বিনিময়ে ব্যাটটি কিনেছিল। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটি দাঁড়ায় ১,০৭,৬৫,৬৩৪ টাকা। ক্রিকেটীয় ইতিহাসে এত বেশি দামে কোনও জিনিস কেনা হয়নি। প্রসঙ্গত, এই ব্যাট দিয়েই শেষ বলে ছক্কা মেরে দলকে জিতিয়েছিলেন ধোনি।

 বিশ্বকাপে সবথেকে বেশি রান সংগ্রহের রেকর্ড

ক্রিকেট বিশ্বকাপে সবথেকে বেশি রান করার রেকর্ডটিও গিনেস বুকে স্থান পেয়েছে। ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকরের নামে এই রেকর্ডটি গিনেস বুকে জায়গা পেয়েছে। মোট ছ’টা বিশ্বকাপে সচিন অংশগ্রহণ করেছেন। ৪৫টি ম্যাচ খেলে তিনি মোট ২,২৭৮ রান করেছেন। এরমধ্যে ছ’টি শতরান এবং ১৫টি হাফ সেঞ্চুরি রয়েছে।

ক্রিকেটের সবথেকে বড় টুর্নামেন্ট

২০১৩ সালে ক্রিকেটের সবথেকে বড় টুর্নামেন্টের আয়োজন করা হয়। ইনাডু ক্রিকেট টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে মোট ১৬,২১৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিলেন। ২০১৩ সেলের ৩০ ডিসেম্বর এই প্রতিযোগিতা শুরু হয়, শেষ হয় ২০ ফেব্রুয়ারি , ২০১৬। দেশের বিভিন্ন জায়গায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সবথেকে বেশি বয়সে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার রেকর্ড

সবথেকে বেশি বয়সে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার রেকর্ডটি মুম্বইয়ের গভর্নর (তৎকালীন বোম্বাই) রাজা মহারাজ সিংয়ের নামে লিপিবদ্ধ হয়েছে। উনি ৭২ বছর ১৯২ দিন বয়সে তাঁর প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে অভিষেক ঘটে। এই ম্যাচে তিনি মাত্র ৪ রান করেছিলেন।

সর্বোচ্চ গতিতে বলের রেকর্ড

ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ গতিতে বল করার রেকর্ডটি শোয়েব আখতারের নামেই সংগৃহীত রয়েছে। খেলাটা চলছিল ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে। ব্যাট করছিলেন নিক নাইট। শোয়েব ঘণ্টাপ্রতি ১৬১.৩ কিলোমিটার গতিবেগে একটি বল করেছিলেন। এখনও পর্যন্ত রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের এই রেকর্ডটি কেউ ভাঙতে পারেননি।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: