কাস্ত্রোর স্মরণীয় কিছু উক্তি

64
কাস্ত্রোর স্মরণীয় কিছু উক্তি

কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো চলে গেলেন ৯০ বছর বয়সে। ১৯৫৯ সালে দেশটিতে সমাজতান্ত্রিক বিপ্লব ঘটিয়ে তিনি পাঁচ দশক শাসন করেছেন। কাস্ত্রোর স্মরণীয় কিছু গুরুত্বপূর্ণ উক্তি তুলে ধরা হল।

* বন্দি করো আমাকে। এর কোনো গুরুত্ব নেই। ইতিহাস আমাকে মুক্ত করবে। (১৯৫৩)

* আমি ৮২ জনকে নিয়ে বিপ্লব শুরু করেছিলাম। যদি আবার বিপ্লব করতে হয়, পরিপূর্ণ বিশ্বাসী ১০ বা ১৫ জনকে নিয়ে করতে পারব। তুমি কত ছোট সেটা ব্যাপার নয়, গুরুত্বপূর্ণ হল বিশ্বাস এবং কাজের পরিকল্পনা। (১৯৫৯)

* বিপ্লব কোনো পুষ্পশয্যা নয়। বিপ্লব হল ভবিষ্যৎ এবং অতীতের মধ্যে সংগ্রাম। (১৯৫৯)

* আমার মুখের দাড়ি নিয়ে ভাবছি না। আমি দাড়িতেই অভ্যস্ত। আমার দাড়ির অনেক অর্থ রয়েছে। যেদিন আমরা সুশাসনের প্রতিশ্রুতি পূর্ণ করতে পারব, সেদিন দাড়ি কেটে ফেলব। (১৯৫৯)

* আমি হিমালয় দেখিনি, বঙ্গবন্ধুকে দেখেছি। ব্যক্তিত্ব এবং সাহসিকতায় তিনিই হিমালয়। (১৯৭৩)

* আমি অনেক আগেই এ সিদ্ধান্তে পৌঁছেছি যে, কিউবার জনস্বাস্থ্যের জন্য আমার সর্বশেষ ত্যাগ হিসেবে ধূমপান বন্ধ করব। সিগারেটের বক্সের সবচেয়ে ভালো ব্যবহার হতে পারে, শত্রুর হাতে দিয়ে দেয়া। (১৯৮৫)

* বিপ্লবের একটি উল্লেখযোগ্য সুবিধা হল, আমাদের পতিতারাও কলেজ গ্রাজুয়েট। (২০০৩)

* আমি উপলব্ধি করেছি আমার সত্যিকারের গন্তব্য হল যুদ্ধ, আর সেটা আমেরিকার সঙ্গে। (২০০৪ ডকুমেন্টারি থেকে)

* ৮০ বছরে আসতে পেরে আমি খুশি। আমি এটা আশা করিনি। বিশ্বের শক্তিধর প্রতিবেশী থাকার পরও এটা আশা করিনি- যারা প্রতিদিন আমাকে মেরে ফেলতে চেষ্টা করছে। (২০০৬)

* আমরা কোনো উন্নত পুঁজিবাদী রাষ্ট্র নই, যার নেতা মুদ্রাস্ফীতি আর বেকারত্বের সমাধান খুঁজতে ব্যস্ত। আমরা সমাজতান্ত্রিক হিসেবে আছি এবং থাকব। (২০০৮)

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: