কাপাসিয়ায় পাট চাষী সমাবেশ ও কর্মশালা

106
bdtruenews24.com

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি: উচ্চ ফলনশীল (উফশী) পাট ও পাট বীজ উৎপাদন এবং উন্নত পাট পচন (২য় সংশোধিত) প্রকল্প উদ্যোগে নির্বাচিত পাট চাষী সমাবেশ ও কর্মশালা ৮ জুন বুধবার দুপুরে কাপাসিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান ছিলেন পাট অধিদপ্তরের প্রকল্প পরিচালক যুগ্ম সচিব ড. শেখ মহ. রেজাউল ইসলাম। বক্তব্য রাখেন পাট অধিদপ্তরের উপ প্রকল্প পরিচালক (উপ সচিব) নারায়ন চন্দ্র সরকার, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. মো. নাসিমুল গনি, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মাহমুদ হাসান, সহকারি প্রকল্প পরিচালক ( হিসাব ও প্রশাসন) মো. হাবিবুর রহমান, উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা আকলিমা আহসান, উপজেলা কৃষক লীগ সভাপতি আইন উদ্দিন প্রমুখ।

ড. শেখ মহ. রেজাইল ইসলাম বলেন, স্বাধীনতা যুদ্ধের সূচনা মূলত পাট চাষ দিয়ে শুরু হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্থানের ইসলামাবাদে গিয়ে বড় বড় দালান কোঠা দেখে বলেছিলেন, আমি এই সব দালান কোঠায় পাটের গন্ধ পাই। আমার দেশের পাট চাষীদের অর্থে এসব অট্রালিকা হয়েছে।

তিনি আর বলেন, বাংলাদেশ পাট চাষের উপযোগী স্থান। পাট চাষে উন্নত কলাকৌশল, নিজের বীজ নিজে উৎপাদন, উন্নত পচন পদ্ধতি প্রয়োগ এবং ইউরিয়া সারের প্রয়োগ কমিয়ে সঠিক জৈব সার প্রয়োগ, সেচ ও রোগবালাই সম্পর্কে খেয়ালের অনুরোধ করেন।

2016-06-08_172711

উপজেলার সন্মানিয়া ইউনিয়নের পাট চাষী আসাদুল্লাহ বলেন, প্রশিক্ষণ পাইছি। কিছু দিন আগে ফ্রি পাটের বীজ পাইছি। ওই বীজ থেকে বীজ বানাইছি, ১ বিঘা জমিতে পাট চাষ করছি। এখানে আইসা আমাদের উপকার হইছে।

কর্মশালায় কাপাসিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের নির্বাচিত ২৫০ জন পাট চাষীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: