কতটুকু ঘুম দরকার শিশুদের?

79
bdtruenews24.com

বড়দের কতটুকু ঘুম দরকার তা নিয়ে বহু গবেষণা হয়েছে। তারই ফলাফলে প্রতিরাতে ৮ ঘণ্টা ঘুমকে স্বাস্থ্যকর বলে তুলে ধরা হয়েছে। এবার এক দল ঘুম বিশারদ গবেষণা করলেন শিশুদের ঘুম নিয়। তাদের প্রতিরাতে কতটুকু ঘুম দরকার?

স্লিপ ডিসঅর্ডার বিষয়ক আমেরিকান একাডেমি অব স্লি মেডিসিনের গবেষকরা তাদের এ গবেষণাপত্র প্রকাশ করেছেন ‘জার্নাল অব ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন’-এ। শিশুদের ঘুম ও স্বাস্থ্যের সম্পর্ক খুঁজে দেখা হয়েছে এ গবেষণায়।

তবে গবেষকরা জানিয়েছেন, এ গবেষণার ফলাফল ৪ মাসের কম বয়সী শিশুদের ক্ষেত্রে প্রযোজ্য হব না। তা ছাড়া ব্যাপক আকারের গবেষণা সম্পন্ন হয়নি। ফলাফল একঝলক দেখে নিন।

১. ৪-১২ মাস বয়সীদের প্রতি চব্বিশ ঘণ্টার মধ্যে ১২-১৬ ঘণ্টা ঘুম দরকার (ঝিমুনিসহ)।

২. ১-২ বছর বয়সীদের প্রতি চব্বিশ ঘণ্টার মধ্যে ১১-১৪ ঘণ্টা ঘুম দরকার (ঝিমুনিসহ)।

৩. ৩-৫ বছর বয়সীদের প্রতি চব্বিশ ঘণ্টার মধ্যে ১০-১৩  ঘণ্টা ঘুম দরকার (ঝিমুনিসহ)।

৪. ৬-১২ বছর বয়সীদের প্রতি চব্বিশ ঘণ্টার মধ্যে ৯-১২ ঘণ্টা ঘুম দরকার।

৫. ১৩-১৮ বছর বয়সীদের প্রতি চব্বিশ ঘণ্টায় ঘুম দরকার ৮-১০ ঘণ্টা।

তবে আমেরিকার ন্যাশনাল হেলথ সার্ভিসেস-এর এ সংক্রান্ত তথ্য আরো বেশি নির্দিষ্ট করে দেওয়া। তারা ১ সপ্তাহ বয়সী শিশুদের প্রতিদিন ১৬ ঘণ্টা ঘুমের পরামর্শ দেয়। রাতে ৮ ঘণ্টা এবং দিনে ঝিমুনিতে ৮ ঘণ্টা। যখন কোনো শিশুর বয়স তিন মাস হবে, তখন তার রাতে ১০-১১ ঘণ্টা ঘুম দিতে হবে।

তবে দ্য স্লিপ ওয়ার্কস-এর কনসালটেন্ট ম্যারিয়ানে টেইলর জানান, আমার মনে হয় না ৪-১২ মাস বয়সী শিশুদের ১২-১৬ ঘণ্টা ঘুম পাড়িয়ে বাবা-মায়েরা কোনো উপকার পাবেন। কারণ ১২ ও ১৬ ঘণ্টার মধ্যে ব্যাপক পার্থক্য রয়েছে। এই হিসাবটির পার্থক্য ১ ঘণ্টার এদিক-ওদিক হওয়া উচিত।

টেইলর আরো বলেন, শিশুরা দিনের বেলা অনেক সময় ঘুমাতে পারে। এতে করে তাদের দেহঘড়ির ছন্দপতন ঘটে। তা ছাড়া বিভিন্ন বয়সী শিশুদের ন্যূনতম ঘুমের সময় যথেষ্ট নয়। ১-২ বছরের শিশুদের ১১ ঘণ্টার ঘুম যথেষ্ট নয়। এটা হয়তো কেবলমাত্র রাতের ঘুমের জন্যে প্রযোজ্য। সূত্র : হাফিংটন পোস্ট

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...