ওয়ানডে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেছেন যারা

111
bdtruenews24.com

যে কোন সংস্করণের ক্রিকেটে সেঞ্চুরি একটি বিশেষ বিষয়। আর সেটা যদি অভিষেক ম্যাচেই হয় তবে তো মহাস্পেশাল! বোলারদের জন্য অশনি সংকেত। বিশ্বক্রিকেটে মাত্র কয়েকজন এমন কীর্তি দেখিয়েছেন। দুদিন আগেই বিশ্বের ১১তম ব্যাটসম্যান হিসেবে জিম্বাবুয়ের বিরুদ্ধে অভিষেক ম্যাচেই দুরন্ত সেঞ্চুরি করেছেন ভারতের লোকেশ রাহুল।

বাকি ১০ ক্রিকেটার যারা ওয়ানডে-তে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেছেন তাদের নাম দেখে নিন এক নজরে:

০১. ডেভিড অ্যামিস (ইংল্যান্ড): ১৯৭২-র ২৪ অগস্ট প্রুডেন্সিয়াল ট্রফিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩৪ বলে ১০৩ রান করেন তিনি। ইনি বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি ওয়ানডেতে অভিষেক ম্যাচে শতরান করেছিলেন।

০২. ডেসমন্ড হেইনস (ওয়েস্ট ইন্ডিজ): ১৯৭৮-এ অ্যান্টিগাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩৬ বলে ১৪৮ রান করেন তিনি। ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল। ওয়ানডেতে অভিষেক ম্যাচে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে তাঁর।

০৩. অ্যান্ডি ফ্লাওয়ার (জিম্বাবোয়ে): ১৯৯২-এর বিশ্বকাপে নিউজিল্যান্ডের নিউ প্লাইমাউথে শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ১১৫ রান করেন অ্যান্ডি। ৩১৩ রানের লক্ষ্য রেখেছিল শ্রীলঙ্কা। তিন উইকেটে ম্যাচটি হেরে যায় জিম্বাবোয়ে।

০৪. সেলিম ইলাহি (পাকিস্তান): কোনও প্রথম শ্রেণির ক্রিকেটের অভিজ্ঞতা ছিল না সেলিমের। ১৯৯৫-এ শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তাঁকে দলে নেওয়া হয়। প্রথম ম্যাচেই ১৩৩ বলে ১০২ রান করে সকলকে চমকে দেন তিনি।

০৫. মার্টিন গাপ্টিল (নিউজিল্যান্ড): ২০০৯-এ অকল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক ম্যাচে ৮টি বাউন্ডারি ও ২টি ওভারবাউন্ডারি সহযোগে ১২২ রান করে অপরাজিত থাকেন।

০৬. কলিন ইনগ্রাম (দক্ষিণ আফ্রিকা): ২০১০-এ ব্লুমফন্টেনে জিম্বাবোয়ের বিরুদ্ধে ১২৬ বলে ১২৪ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। ৬৪ রানে ম্যাচটি জেতে দক্ষিণ আফ্রিকা।

০৭. রব নিকোল (নিউজিল্যান্ড): ২০১১-য় এই কিউয়ি ব্যাটসম্যান হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে অপরাজিত ১০৮ রান করেন। মার্টিন গাপ্টিলের পর দ্বিতীয় কিউয়ি ব্যাটসম্যন হিসাবে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করেন।

০৮. ফিল হিউজ (অস্ট্র্রেলিয়া): মেলবোর্নে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১২৯ বলে ১১২ রান করেন তিনি।

০৯. মাইকেল লাম (ইংল্যান্ড): একজন প্রতিভাবান বাঁ হাতি ব্যাটসম্যান। ২০১৪-য় অভিষেক ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১৭ বলে ১০৬ রান করেন তিনি।

১০. মার্ক চ্যাপম্যান (হংকং): সংযুক্ত আরবশাহির বিরুদ্ধে ২০১৫-য় ১১৬ বলে ১২৪ রান করেন তিনি। ডেসমন্ড হেইনসের পর তিনি দ্বিতীয় ব্যাটসম্যান যাঁর অভিষেক ম্যাচেই স্ট্রাইক রেট ছিল ১০০-র উপর।

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...