উড়ন্ত গাড়ি বানাচ্ছে গুগল

69
bdtruenews24.com

স্বপ্নের সেই চালকবিহীন গাড়ি এখনও বাজারে ছাড়তে পারেনি মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলমান রয়েছে। এরই মধ্যে উড়ন্ত গাড়ি তৈরি করতে শুরু করেছ প্রতিষ্ঠানটি। সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গুগল-এর সহ-প্রতিষ্ঠাতা এবং আলফাবেট-এর সিইও ল্যারি পেজ সম্প্রতি জি. এয়ারো ও কিটি হক নামে দুটি প্রতিষ্ঠান খুলেছেন। এই প্রতিষ্ঠান দুটিই উড়ন্ত গাড়ি তৈরি কাজ করে যাচ্ছে। কিন্তু এই মুহূর্তে তা নিয়ে তারা গণমাধ্যমের মুখোমুখি হতে চান না।

গুগলের উড়ন্ত গাড়ি নকশা। ছবি: টেলিগ্রাফ

ল্যারি পেজের সদ্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান দুটি একেবারে ছোট পরিসরের। জি. এয়ারোর জনবল ১৫০-র কাছাকাছি। আর কিটি হকের কর্মীসংখ্যা আরও কম। এই সামান্য লোকবল ও প্রযুক্তির সহায়তা নিয়ে ক্যালিফোর্নিয়ার হোলিস্টার বিমানবন্দরে জি. এয়ারো এবং এর অদূরেই কিটি হক উড়ন্ত গাড়ি তৈরির কাজ করে যাচ্ছে।

গুগলের উড়ন্ত গাড়ির আরেকটি মডেল। ছবি: ফরচুন ডটকম

ইতোমধ্যে একটি করে মোট দুটি উড়ন্ত গাড়ি তৈরি করে ফেলেছে জি. এয়ারো ও কিটি হক। হোলিস্টার বিমানবন্দরটিতে যাতয়াতকারী যাত্রীদের ভাষ্যমতে, জি. এয়ারোর গাড়িটি দেখতে একটি বড় ড্রোনের মতো। এর আসনসংখ্যাও হতে পারে এক। অন্যদিকে কিটি হকের তৈরি উড়ন্ত গাড়িটি কাছাকাছি জি. এয়ারোর গাড়ির মতোই।

এখন দেখার বিষয়, কবে নাগাদ উড়ন্ত গাড়িগুলো বাজারে আসে।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: