ই-বুক: মাসিক সম্পাদক ৩য় সংখ্যা

88
bdtruenews24.com

সম্পাদক মাসিক সাহিত্য পত্রিকা হিসেবে ৩য় সংখ্যাটি প্রকাশিত হয়েছিলো ২০১৪’র সেপ্টেম্বরে। সাহিত্য পত্রিকা সম্পাদক মাসিক হিসেবে আমরা বেশ কিছু সংখ্যা প্রকাশ করতে পেরেছিলাম। আমরা সেই সংখ্যাগুলো ই-বুক আকারে সম্পাদক ডটকমের পাঠকের সামনে হাজির করবো। সম্পাদক তৃতীয় সংখ্যা ই-বুক পড়ুন, মতামত দিন।

সম্পাদকীয়: ভীড় বাড়াও হে স্বপ্নবাজ

মুক্ত ভাবনা, মুক্ত চেষ্টা আর মুক্তির চর্চা সহজলভ্য নয়। পরোয়া করে নয়, বেপরোয়া হতে হয়। আড়ার ভেতরে থেকে নয় বেয়াড়া হতে হয়। সমাজ-সংসারের প্রচল বেষ্টনির মধ্যে সব কিছু গ্রহণ করে, নিরাপদ জীবনের নানান সৌখিনতাকে ব্যক্তিক তুষ্টিতে বিভোর করে রেখে ন্যায়ত ভাবনার দায় কি আমাদের আছে? প্রথা ও প্রতিষ্ঠানের ফাঁদে বসে যারা ভাবছি ‘বেশ তো আছি’, তাদের আবার মুক্তির চর্চা কি? যুক্তির চর্চা যেখানে নেই, ভাববাদীতা সব কিছু গ্রাস করে নেবে। এই ভাববাদীতার মধ্যে বসে আত্মচর্চা, আত্মতুষ্টির বিবৃতিধর্মী সাহিত্য রচিত হবে। এটি স্বমেহন। স্বমেহন, পুনরাবৃত্তি, এমনকি ডাস্টবিন ঘেটে তুলে আনা মল স্বাস্থ্যকর, উপযোগি ও প্রয়োজনীয় নয়। বিজ্ঞানমনস্ক, যুক্তিনির্ভর ও মহাকালের গতি আবহে নির্মিত শিল্পশৈলী নতুন ভাবনার বিন্যাসকে নতুন রূপ দান করতে সমর্থ হবে। এমন সাহিত্যকর্মীই ‘সম্পাদক’র পক্ষে দাঁড়াবে বলে বিশ্বাস করি। যে কোন তেজী তরুণ ‘সম্পাদক’-এর হয়ে কাজ করতে পারেন। স্বপ্ন ফলাবার উচ্ছ্বাস নিয়ে যারা আসতে চান, চলে আসুন। ভীড় বাড়াও হে স্বপ্নবাজ!

উদার ভাবনায় নতুন সমাজ বিকাশে আস্থাশীল একঝাঁক শুভানুধ্যায়ী যতদিন ‘সম্পাদক’র পাশে না দাঁড়াচ্ছে ততদিন লেখক ও পাঠকের উপরই নির্ভর করে ’সম্পাদক’কে চলতে হবে। তাই তো এ সংখ্যা থেকে পত্রিকার মূল্য দ্বিগুণ হয়ে গেলো। ‘সম্পাদক’ সবার সহযোগিতা কামনা করছে।

গাজাতে মার্কিন, সৌদি ও ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনী জনগণের ন্যায়ত প্রতিরোধের লড়াইয়ে আমরাও সামিল আছি। এ সংখ্যাতে প্রকাশিত হলো প্রতিবাদের কবিতার বাংলা ও ইংরেজি অনুবাদ। মার্কিন মদদে নাইজেরিয়া, ইরাক ও সিরিয়াতে গণহত্যা ও সাধারণ নাগরিকদের জিম্মি করে রাখার তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

প্রতি সংখ্যার মতো এবারেও দীর্ঘ লেখার আধিক্য রয়েছে, পাঠকের ধৈর্যের উপর আস্তা রেখেই আমরা লেখাগুলি ছাপছি। লেখাগুলি পূর্ণাঙ্গ ও প্রয়োজনীয় অর্থেই দীর্ঘ হচ্ছে। এ ধরনের লেখা পাঠকের পাঠতৃঞ্চা নিবারণে সহায়ক হবে। প্রতিটি লেখা সম্পাদনার মধ্য দিয়ে পরিশীলিত ও সুখপাঠ্য হয়ে উঠছে।

এবারে একজন লেখকের নির্বাচিত গল্প ও আলোচনা ছাপা হলো। এই লেখককে মূল্যায়ন করতে পাঠকের জন্য সুবিধা হবে। ভবিষ্যতেও এ ধারা অব্যহত থাকবে। সম্পাদকের পাঠককে নতুন নতুন ভাবনা ও বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেবার আশা রইলো।

ব্যক্তির উদ্যোগে, গোষ্ঠির উদ্যোগে বা সম্মিলিত উদ্যোগে শিল্পচর্চা সমাজ মানসে নতুন আলো ফেলতে পারে, যদি আত্মপ্রচারণার বাইরে বেরিয়ে আসতে পারে। সচেতনভাবে, পরিকল্পিতভাবে মেধা ও মননকে সৃজনশীল হয়ে ওঠার প্রয়াস চালাতে থাকে, তবে ব্যক্তি, গোষ্ঠি বা সম্মিলিত উদ্যোগের মুখপত্র লিটলম্যাগ আন্দোলনের অংশ হয়ে উঠতে পারে। এই আশাবাদে আমরা লিটলম্যাগ আন্দোলনকে উৎসাহিত করে আসছি। তরুণ লেখকদের উৎসাহিত করে আসছি যেনো এমন একটি ক্ষেত্র প্রস্তত হতে পারে। এ সংখ্যাতেও অনেকগুলি লিটলম্যাগের বিষয় ও লেখকগণের লেখালেখি তুলে ধরা হলো। যারা ‘সম্পাদক’কে সহযোগিতা করে যাচ্ছেন, সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাই।


পূর্ণ আকারে পড়তে চাইলে পত্রিকার প্রচ্ছদের উপর click to view in fullscreen লেখাতে ক্লিক করুন:

[raw_html_snippet id=”shompadak 3rd issue”]

শেয়ার করুন :
Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন:

Loading Facebook Comments ...