‘আম বাজারজাতকরণে ৭০০ কোটি টাকা বরাদ্দ রাখা হবে’

77

আম বাজারজাতকরণের পরিকল্পনা নিয়েছে সরকার। এ খাতে ৬০০ থেকে ৭০০ কোটি টাকা বরাদ্দ রাখা হবে। সোমবার ডিসিসিআই অডিটোরিয়ামে ‘আম বাজারজাতকরণে সহায়ক নীতি পরিবেশ’  শীর্ষক এক সেমিনারে খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউএসএআইডি এগ্রিকালচার ভ্যালু চেইন্স প্রজেক্ট (ডিএআই) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

আম প্রক্রিয়াজাতকরণের জন্য সরকার সাতক্ষীরার কলরোয়া অঞ্চলে ‘হট ওয়াটার মেশিন’ স্থাপন করেছে বলেও জানান তিনি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরও বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে জনসংখ্যার পরিমাণ দ্বিগুণ হলেও বাংলাদেশ কৃষি খাতের জন্য চাষযোগ্য জমির মোট পরিমাণ কমেছে প্রায় ৩ মিলিয়ন হেক্টর। কিন্তু তা সত্ত্বেও বর্তমানে বাংলাদেশ কৃষি খাতের উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থান করেন বাংলাদশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ রহিম ।

তিনি বলেন, বাংলাদেশের ফলমূলে ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ও নিরুসাহিত করা হয়েছে। সাধারণত আমে ফরমালিন ব্যবহার করা হয় না।

তিনি জানান, প্রকৃতিগতভাবে প্রতিটি আমে ১ থেকে ৬০ পিপিএম ফরমালিন থাকে।  আম উৎপাদন ও ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ব্যক্তিদের অতিরিক্ত মাত্রায় কীটনাশক ব্যবহার না করার জন্য আহবান জানান তিনি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  কৃষি সম্প্রসারণ বিভাগের মহাপরিচালক হামিদুর রহমান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার ।

ডিসিসিআই সহ-সভাপতি আতিক-ই-রাব্বানী সেমিনারে সভাপতিত্ব করেন।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: