আপনজনেরা খুন হচ্ছেন, তাই জঙ্গি ধরাও বন্ধ করে দাও | ডানা

1670
bdtruenews24.com

যখন অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করা হয়েছিলো শত শত মানুষের ভীড়ে, সবাই ঘটনাস্থলের পাশে ঠাঁই দাঁড়িয়ে থেকে দেখেছে। আমাদের ধর্মীয় আবেগ অন্তত অভিজিৎ রায়ের মৃতদেহটির পাশে দাঁড়ানোর মত শক্তি-সাহসও আমাদের দিতে পারে নি।

যখন ‘জাগৃতি’ প্রকাশনীর সত্ত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে হত্যা করা হয়, তখন বলা হয়েছিলো, অভিজিত রায়ের ‘বিশ্বাসের ভাইরাস’ বইটির প্রকাশনার কারণেই উনাকে হত্যা করা হয়েছে। সাথে সাথে বইটি বিক্রি থেকে সরে দাঁড়িয়েছিলো অনেক অনলাইন-অফলাইন বই বিপণন প্রতিষ্ঠান।

এভাবেই একটি বিশেষ গোষ্ঠী দেশে একটু একটু করে জায়গা করে দিয়েছে জঙ্গিদের। প্রত্যেকবার খুনের কারণগুলোকে চিহ্নিত এবং প্রকাশ না করে উল্টো ‘ভিক্টিমকেই’ সবার কাছে দোষী হিসেবে উপস্থাপন করেছে তারা। কেন তাকে খুন করাটা উচিত হয়েছে— এই মর্মে খুনের স্বপক্ষে অনেকগুলো ব্যাখ্যা দাঁড় করিয়েছে তারা।

প্রধানমন্ত্রী থেকে শুরু করে দেশের প্রগতিশীল (!) অনেক লেখকরা পর্যন্ত নির্দ্বিধায় বিবৃতি দিয়েছেন,’কারও ধর্মানুভূতিতে আঘাত দিয়ে লেখালেখি করা ঠিক নয়।’

সেই বহুল আলোচিত ‘ধর্মানুভূতি’ দেশে এখন মহামারি আকার ধারণ করেছে। এখন কথায় কথায়, উঠতে-বসতে একজন ছাত্রেরও ধর্মানুভূতি আহত হয়। একটা বাচ্চা ছেলেও শিখে গেছে, ধর্মকে এখন কীভাবে ব্যবহার করতে হয়।

এছাড়া অজামিনযোগ্য আইনের বিভিন্ন ধারা-উপধারা তো রয়েছেই। একই নারীকে দুই দুইবার ধর্ষণ করার অপরাধে গ্রেপ্তার হওয়া ধর্ষক পর্যন্ত যেখানে জামিনে ছাড়া পেয়ে যায়, সেখানে একজন প্রকাশককে আটক রাখা হয় জামিন অযোগ্য ‘অপরাধী’ হিসেবে।

যেহেতু লেখালেখির কারণে ব্লগারেরা খুন হচ্ছেন, তাই ব্লগ বন্ধ করে দাও। যেহেতু বই প্রকাশের কারণে প্রকাশক খুন হচ্ছেন, তাই সেই বই বিক্রি বন্ধ করে দাও। যেহেতু লেখালেখির কারণে অনলাইন এক্টিভিস্টরা খুন হচ্ছেন, তাই বলা হয় এসব লেখালেখি ছেড়ে দাও।

তাহলে হিসেব অনুযায়ী দাঁড়ায় জঙ্গি ধরার কারণে যেহেতু পুলিশ কর্মকর্তার আপনজনেরা খুন হচ্ছেন, তাই জঙ্গি ধরাও বন্ধ করে দাও।

এভাবে একের পর এক লাশ ফেলেও ভারমুক্ত হতে পারছে না অনুভূতির ভারে ভারাক্রান্ত বাংলাদেশ।


মুক্ত মতামত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। shompadak.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে shompadak.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: