আগামী তিন মাস সৌদির শ্রমিকদের দুপুরে কাজ করতে হবে না

132

এখন থেকে আগামী তিন মাস মধ্যদুপুরে কাজ করতে হবে না সৌদি আরবের শ্রমিকদের। দেশটির শ্রমমন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এক ঘোষণায় জানায়, আজ বুধবার থেকে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত সৌদিতে কর্মরত শ্রমিকরা খোলা আকাশের নিচে কাজ করবে না।

মন্ত্রণালয়ের এক ঊর্ধতন কর্মকর্তা ফাদ আল-কোয়াইদির বরাত দিয়ে সৌদি গেজেটের এক খবরে বলা হয়েছে, চলতি জুন মাসের ১৫ তারিখ থেকে সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ পর্যন্ত ভর দুপুরে শ্রমিকদের কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য মালিক পক্ষের পাশাপাশি শ্রমিকদেরও বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, গ্যাস, তেল বা জরুরি সেবা খাতে কর্মরত শ্রমিকরা এই সুবিধার আওতায় পড়বেন না। তবে প্রচণ্ড রোদে তাদের যেন খুব কষ্ট না হয় সে জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে কর্তৃপক্ষকে।

আল-কোয়াইদি জানান, সৌদির যেসকল এলাকায় তাপমাত্রা তুলনামূলক কম সেখানকার শ্রমিকরাও এই বিশেষ সুবিধার আওতায় পড়বেন না।

তিনি জানান, বেসরকারি খাতের শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে মন্ত্রণালয় সদা সচেতন আছে। যেসব অঞ্চলে তাপমাত্রা বেশি সেই এলাকার স্থানীয় সরকারের কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের কাজ বন্ধ রাখার বিষয়টি সমন্বয় করছে মন্ত্রণালয়।

সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়নে সহায়তার জন্য দেশের সকল নাগরিক ও প্রবাসী শ্রমকিদের  প্রতি আহ্বান জানিয়েছেন আল-কোয়াইদি । সেই সঙ্গে এই বিষয়ে যেকোনো ধরেন অনুসন্ধান ও অভিযোগের জন্য ১৯৯১১ নম্বরে ফোন করতে বলেছেন তিনি।

Follow Facebook

আপনার মন্তব্য প্রকাশ করুন: